Security বা নিরাপত্তা বলতে কি বুঝায়? একজন আদর্শ সিকিউরিটি গার্ডের মূল দায়িত্ব কি?


Security বা নিরাপত্তা বলতে কি বুঝায়? একজন আদর্শ সিকিউরিটি গার্ডের মূল দায়িত্ব কি?




একজন নিরাপত্তা প্রহরীর দায়িত্বপূর্ণ এলাকায় তথা একটি পোস্টের জান মাল ও তথ্যকে সর্বদা সতর্ক ও জাগ্রত অবস্থায় শত্রুর কবল থেকে সংরক্ষণ করার নামই হচ্ছে সিকিউরিটি বা নিরাপত্তা। নিরাপত্তামূলক কাজে নিয়োজিত ব্যক্তিকে সিকিউরিটি গার্ড বা নিরাপত্তা প্রহরী বলা হয়। বাংলাদেশ সরকারের আইন শৃংখলারক্ষাকারী বাহিনী যেমন, র‌্যাব, পুলিশ, বিজিবি, আনসার, সেনা, নৌ ও বিমান বাহিনী এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন দেশ ও জাতির জান ,মাল ও তথ্যকে যেমন হেফাজত করে তেমনি বিভিন্ন বেসরকারী নিরাপত্তা সেবা সংস্থার নিরাপত্তা কর্মীরাও জান, মাল ও তথ্যের হেফাজত করে থাকে। নিরাপত্তা বাহিনী সরকারি বা বেসরকারি যাই হোক প্রত্যেকের একই উদ্দেশ্য, আর তাহলো ব্যক্তি, বস্তু ও তথ্যের নিরাপত্তা সুনিশ্চিত করা। সুতরাং দায়িত্ব ও কর্তব্য পালনের দিক থেকে একজন সিকিউরিটি গার্ড বা নিরাপত্তা প্রহরীর গুরুত্ব কম নয়। সাম্প্রতিক বিশ্বে বিভিন্ন ইস্যু নিয়ে জঙ্গি হামলার পর থেকে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপত্তামূলক ব্যবস্থা আরো জোড়দার করা হয়েছে। সর্বত্র নজরদারি বাড়ানো হয়েছে। তাই নিরাপত্তামূলক কাজে নিয়োজিত সিকিউরিটি গার্ড এর দায়িত্ব ও কর্তব্যাবলী আর বাসা বাড়ির দাড়োয়ান এর দায়িত্ব ও কর্তব্যাবলী এক হতে পারে না। স্বনামধন্য সিকিউরিটি কোম্পানিগুলো তাদেরকেই নিরাপত্তা কর্মী হিসেবে নিয়োগ দেয় যাদের মধ্যে সতর্কতা, সততা, বিচক্ষনতা, বুদ্ধিমত্তা, শরীরিকভাবে উপযুক্ততা, ভালোভাবে যোগাযোগের দক্ষতা এবং ক্লায়েন্ট বা মালিক পক্ষের চাহিদাগুলো সম্পূর্ণ করার সক্ষমতার গুণাবলী আছে। উপযুক্ত প্রার্থী বাছাই শেষে তাদেরকে ৭/১৪/২১/৩০ দিনের প্রশিক্ষণ ক্লাসে বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হয়। এ ছাড়া সময়ে সময়ে বিভিন্ন পোস্টে গিয়ে রিফ্রেসার ট্রেনিং এর মাধ্যমে ক্লায়েন্টের নির্দেশনা মোতাবেক সাম্প্রতিক বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হয। একজন সিকিউরিটি গার্ড শুধু ইউনিফরম পরিধান করে তার দায়িত্বপূর্ণ এলাকায় দাঁড়িয়ে থাকলেই তার দায়িত্ব পালন শেষ হয় না। তাকে সতর্ক ও সাবধানতার সাথে তার দায়িত্বপূর্ণ এলাকায় পর্যবেক্ষণ বা নজরদারির মাধ্যমে দায়িত্ব পালন করতে হবে, যাতে কোনো দুষ্কৃতিকারী বা কোনো অপরাধী তার দায়িত্বপূর্ণ এলাকায় সিকিউরিটি গার্ডের নজর ফাঁকি দিয়ে প্রবেশ করে জান, মাল ও তথ্যের কোনো ক্ষতি সাধন না করে। মূলত একজন সিকিউরিটি গার্ডের সার্বিক কর্মকান্ড হবে গোয়েন্দা ভিত্তিক কার্যক্রম। আর এই কার্যক্রম পরিচালনা করতে তাকে দায়িত্ব ও কর্তব্য বিষয়ে প্রশিক্ষিত হতে হবে।
একজন পোস্ট ইনচার্জ বা পোস্ট সুপারভাইজার বা সিকিউরিটি গার্ডকে  অবশ্যই রেজিস্টার মেইনটেইন, অতিথি ব্যবস্থাপনা, গাড়ি  পার্কিং ব্যবস্থা, প্রবেশাধীকার নিয়ন্ত্রন, বিভিন্ন প্রকার হুমকি ও মোকাবেলা করার পদ্ধতি বা কৌশল, অগ্নি নিরাপত্তা এবং অগ্নি নির্বাপন যন্ত্রের ব্যবহার, ভুমিকম্প নিরাপত্তা ও করণীয় , আর্চওয়ে গেট, হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর, ভেহিকেল আন্ডার সার্সিং মিরর, ফার্স্ট এইড ও পারসোনাল হাইজিন, পোস্ট অর্ডার, জরুরী পরিস্থিতিতে করণীয়, প্যাট্রোলিং ডিউটি, ট্রাফিক কন্ট্রোলিং ও সন্দেহভাজন ব্যক্তি, পার্সেল, প্যাকেজ বা চিঠি ইত্যাদি সনাক্তকরন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ হতে হবে।
এজন্য চাই একটি মান সম্মত ট্রেনিং স্কুল ও দক্ষ-অভিজ্ঞতা সম্পন্ন ট্রেনার। কিন্তু বাংলাদেশের সিকিউরিটি কোম্পানিগুলোতে অনুরুপ দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ট্রেনার ৯৭% নেই। যার ফলে সিকিউরিটি গার্ডদের গুণগত মান সম্মত ট্রেনিং না দেয়ার কারনে তারা তাদের দায়িত্ব ও কর্তব্যবোধ সম্পর্কে কিছুই জানে না। অথচ এরাই ক্লায়েন্টের কোটি কোটি টাকার সম্পদ পাহাড়া দিচ্ছে। বাংলাদেশে এখন প্রায় ২৫০০ সিকিউরিটি কোম্পানি আছে। বিভিন্ন ইস্যুর কারনে নিরাপত্তা বিঘ্ন ঘটায়  সিকিউরিটি গার্ডের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই ব্যবসার লাইসেন্স পাওয়া খুবই সহজ বিধায় অদক্ষ লোকজন কোম্পানি খুলে চাকরি দেয়ার নাম করে হাজার হাজার টাকা হাতিয়ে নিয়ে বেকার ছেলেদের সাথে প্রতারনা করা হচ্ছে। আবার ছোট ছোট কিছু কোম্পানির কারনে বড় বড় কোম্পানিগুলো পথে বসতে চলেছে। ক্লায়েন্ট যেখানে অল্প টাকায় গার্ড পায় তাকেই নিয়ে নিচ্ছে। কিন্তু মান সম্মত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। কারন এইসব কোম্পানির কোনো ট্রেনিং স্কুল নেই। নেই কোনো দক্ষ প্রশিক্ষক। সামরিক বাহিনী থেকে অবসরে এসে অনেকে এইসব কোম্পানিতে চাকরি নেন। কিন্তু তারা ড্রিল/পিটি ছাড়া থিওরিক্যাল পারে না।

সাধারণত এ ক্যাটাগরির সিকিউরিটি কোম্পানিগুলো যেসব বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে তা নিম্নে দেয়া হলোঃ

S/L

Training Subject For Security Guards & Security Supervisors

01

PT/Drill/Discipline & Dressing up.

02

Company History and leaders, Leadership.

03

Man Management, Salary & Service Rules.

 

04

Uniform/Turn Out/Dressing Up, Cleanliness and  ID Card.

 

05

Duties & Responsibilities of Standard Security Guards.

 

06

Discipline & Honesty.

 

07

Professional Conduct  (Awareness on Anti Social Activities.)

08

English Language for Professional Needs.

 

09

Visitor Management at Various Posts.

 

10

Security & Access Control.

 

11

Professional Conduct  (Truthfulness & Theft Prevention.)

 

12

First Aid and Personal Hygiene & HIV and AIDS: Basic Info.

 

13

Maintaining of the Register.

 

14

Man & Vehicle Searching- Using of (1) Hand Held  Metal Detector (2) Arch Way Gate (3) Scanner Door/X-Ray Door (4) Luggage Scanner and (5) Vehicle Under Searching Mirror).

 

15

Post Order and Done/Undone in the Post.

 

16

Emergency Situations/ Crisis Management and Warning System. (Fire Safety, Earth Quake Safety/Landslides, Excess Rainfall, Sudden Flood, Occurrence of Theft Robbery, Political Violence, Excited Workers)

 

17

Various Threats (Bomb, Letter, Parcel & Package).

 

18

Fire and Fire Safety & Fire Extinguisher’s Using. (Click Here)

 

19

Patrolling duty. (Click Here)

20

Duties & Responsibilities of  Banglalink Tower.

21

Duties & Responsibilities of  Banglalink Customer Care Center.

22

Duties & Responsibilities of  Banglalink MSC/BSC.

23

Duties & Responsibilities of  Banglalink Regional Office.

24

Professional Conduct  (Attributes of a Standard Guard.)

25

Suspected Access Control ( Suspected Person/Aggressive Person/ Unrolling Person)

26

Professional Conduct -Employee Etiquette and Post Behavior Rules. ( Behavior with Customer/ Client, Visitor, SSSL Officers and Colleague).

27

Suspicious Packages/Parcel & Mail.

28

Duties & Responsibilities of Post In Charge & Post Supervisor.

29

Health & Safety and Traffic Law & Road Safety.

30

Traffic Controlling.

31

Incident Reporting and Documenation/Forms.

32

Security Communication (Verbal/Non Verbal/ Radio Set/Smart Phone/Telephone.)

 

33

Self Defense-(VIP Protection Services with Active Shooting/Unarmed Combat Training).

34

Work Place  Violence.

35

Voluntary Principle of Security and Human Rights (VPSHR).

36

Information Security.

37

Duties and Respomsibilities for ATM Booth.

 বিস্তারিত জানতে ATM এর উপর         ক্লিক করুন। (ATM)

37

Duty Rules and Temporary Punishment.

38

Examination.

39

Oath of Guards/Post Supervisors.

 









এখানে উল্লেখ্য যে, বর্তমান যুগ ডিজিটাল যুগ। এখন প্রতিটি অফিসে ডিজিটাল পদ্ধতিতে সকল কাজ করা হচ্ছে। তাই যুগের সাথে তাল মিলিয়ে চলতে ট্রেনিং এর সকল বিষয় Power Point এ নেয়া হয়েছে। এখন প্রতিটি বিষয় প্রজেক্টর এর মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়। এতে সুবিধা হচ্ছে প্রতিটি আলোচনার সাথে সাথে ভিডিও দেখানো যায়। তাতে প্রশিক্ষণটি প্রাণবন্ত ও ফলপ্রসু হয়।
 
সিকিউরিটি গার্ডদের ট্রেনিং এর বিষয়ে যেকোনো পরামর্শ নিতে বা ট্রেনিং মডিউল বা ট্রেনিং গাইড বই বা Power Point নিতে যোগাযোগ করুন। ট্রেনিং সংক্রান্ত ১০০টির অধিক বই যা আপনার ‍সিকিউরিটি কোম্পানির ক্লায়েন্ট সন্তুষ্টির জন্য সহায়ক হবে। প্রতিটি বই সর্বশেষ বাংলা ভাষায় রচিত। যা বাংলাদেশের কোনো সিকিউরিটি কোম্পানিতে নেই। স্বল্প সংখ্যক বই Securex  এ দেয়া আছে।
 
Written By

Md. Izabul Alam

Consultant & Specialist (Security, Training & Investigation)

Author of Many Security Books.

GENERAL DIRECTOR,

PIS-PRIVATE INVESTIGATIONSERVICES.

PRINCIPAL,

BOU- BANGLADESH ONLINEUNIVERSITY (সাধারণ জ্ঞানের তথ্য ভান্ডার).

Director,

BBC -Bangladesh BCS Coaching.

GENERAL DIRECTOR,

Medina Sahih Hadith Research Center.

 

যোগাযোগের ঠিকানাঃ
Md. Izabul Alam
General Director and Consultant-
(Security,Investigation and Training)
Private Investigation Services (PIS)
Gulshan-2, Dhaka.
01534143644
Email- izabulalam@gmail.com
Whatsapp- 01917525598
 
সহজে সরকারি চাকরি পেতে এবং যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির ১০০% প্রশ্নোত্তর কমন পেতে এর উপর ক্লিক করুন।

Comments

Post a Comment

Popular posts from this blog

দালাল বা মিডিয়া সিকিউরিটি কোম্পানিগুলো থেকে সাবধান

তদন্ত প্রতিবেদন লেখার নিয়ম- মো: ইজাবুল আলম-সাবেক গোয়েন্দা।